রোজ রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:৩৮


					
				
বাংলাদেশের আকাশে সূর্যকে কেন্দ্র করে এ যেন আর এক রংধনু

বাংলাদেশের আকাশে সূর্যকে কেন্দ্র করে এ যেন আর এক রংধনু

শাওন অরন্য: আকস্মিক বাংলাদেশের আকাশে দেখা গেল সূর্যের চারদিকে একটি রঙিন বলয়।

আজ ১৯ মার্চ (বৃহস্পতিবার) দুপুর ১২ টা ১৫ মিনিটে সারা বাংলাদেশের আকাশে দেখা গেল এক বিস্ময়কর দৃশ্য। যেদিকে তাকানো হোক পথচারী থেকে শুরু করে রিকশা, গাড়ী সব থামিয়ে সবাই তাকিয়ে আছে আকাশের দিকে। আকাশে সূর্যের চারদিকে বিশাল এক বৃত্ত তৈরি হয়েছে। কৌ্তুহল সবার মাঝে।

কেউ কেউ বলছেন, এ হল মহান আল্লাহ তালার গজব, কেউ বলছেন এ হল করোনা ভাইরাসের প্রভাব। আবার কেউ বা বলছেন কেয়ামত খুবই কাছে। আবার কেউ কেউ বলছেন পৃথিবী পাপে ভরে গেছে।

তেমনি এক দৃশ্য দেখা গেল বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের চত্তরে। সবাই আকাশের দিকে তাকিয়ে আছে। অনেক মানুষের হাতে মোবাইল। কেউ ছবি তুলছে আবার কেউ ভিডিও করছে। সবার মনেই এক অজানা আতঙ্ক। না জানি কি হয়।

প্রত্যক্ষদর্শী ফয়সাল আহমেদ বলেন, প্রথমে ভাবলাম এটা একটা রংধনু কিন্তু ভাল করে যখন দেখলাম তখন দেখালাম না এটা রংধনু নয়। হয়ত মহান আল্লাহ তালার কোন কারিশমা।
সূর্যকে ঘিরে রামধনু রঙের বৃত্ত। মোবাইলে ছবি তুলে ফেসবুকে করলেন অনেকেই। কিন্তু কি এই বৃত্ত? এর ব্যাখ্যাই বা কি?
জানা যাচ্ছে, এই বিশেষ বলয়কে ‘হ্যালো’ নামে ডাকেন জ্যোতির্বিদরা। সাধারণত বরফের ক্রিস্টালে প্রতিফলিত হয়ে এই আলোর বলয় তৈরি হয় সূর্যের চারপাশে। এই বলয়ে থাকে নানা রকমের রঙ। সূর্য কিংবা চাঁদের চারপাশে ‘হ্যালো’ দেখা যায়। গোলাকার ‘হ্যালো’ই সবথেকে বেশি চোখে পড়ে। উচ্চতর ট্রপোস্ফিয়ারে এই বলয় তৈরি হয়। বরফের গায়ে ধাক্কা খেয়ে আলো রামধনুর রঙে ভেঙে যায়। আলোগুলি এক এক দিকে ছড়িয়ে পড়ে। তবে বরফ ছাড়াও জলের গায়ে প্রতিফলিত হয়েও এই বৃত্ত তৈরি হতে পারে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam